ভিডিও

জনরোষে পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট 

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৩:৩৫ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৩:৩৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : শিশুকে যৌন হয়রানির মামলায় দোষি সাব্যস্ত হওয়া ব্যক্তিকে ক্ষমা করার জেরে পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক। এ নিয়ে জনরোষের মুখে পড়েছিলেন হাঙ্গেরিয়ান প্রধানমন্ত্রী ভিক্টর অর্বানের ঘনিষ্ঠ এই নারী। খবর এএফপির।

গত শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ নিয়ে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভ করেন সাধারণ জনগণ। সেইসঙ্গে এই ইস্যুতে বিরোধী রাজনীতিবিদদেরও তোপের মুখে পড়েন নোভাক। এর শনিবার তার এ পদত্যাগের ঘোষণা দেয়া হয়। 

পদত্যাগের বিষয়ে এক বার্তায় নিজের দোষ স্বীকার করে ৪৬ বছর বয়সী নোভাক বলেন, ‘আমি পদত্যাগ করছি। শিশু ও পরিবার রক্ষার পক্ষে আমি আছি, ছিলাম এবং থাকব।’ 

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন। শিশু যৌন নিপীড়নের মামলায় একটি অনাথ আশ্রমের সহকারী পরিচালককে ক্ষমা করেন নোভাক। ওই অভিযুক্ত ব্যক্তি তার বসের যৌন নির্যাতনের ঘটনা ধামাচাপ দেন। গত বছরের এপ্রিলে পপ ফ্রান্সিসের বুদাপেস্ট সফরের সময় অনাথ আশ্রমের ওই সহকারী পরিচালককে ক্ষমা করা হয়। গত সপ্তাহে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নোভাকের পদত্যাগের আহ্বান জানিয়েছে হাঙ্গেরির প্রধান বিরোধী দলগুলো।

ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে শুক্রবার কাতারে ছিলেন নোভাক। জনগণের আন্দোলনের মুখে তিনি দ্রুত বুদাপেস্টে আসেন। দেশ পৌঁছেই পদত্যাগের ঘোষণা দেন নোভাক।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS